জীবনের খাতায় যদি মস্ত এক শূন্য
তবে এতো ত্যাগ, এতো প্রেম কিসের জন্য?
স্বার্থের লীলা খেলায় পুতুল হয়ে নাচছি,
আপনাকে উজাড় করে কার জন্য কাঁদছি?
ধরণীর মায়াজালে আলেয়ার পিছু ধাঁই
অফুরন্ত প্রেম দিয়ে বুক ভরা ব্যাথা পাই।


তাই বুকের গভীরে শুধু অনলচিতা জ্বলে
নির্লিপ্ত আঁখি থইথই অযাচিত জলে।
মনের আকাশে কালমেঘ করে ঘুমঘুম
ঝঞ্জাবিধুর আঁধার আমায় সদাই খায় চুম।
হৃদয়টা ভেঙেচুরে হয় খান খান
এই তাণ্ডব-লীলার কবে হবে অবসান?