হঠাৎ কানে এলো মিলনের সুর- আর নয় দূর
প্রতীক্ষার হল অবসান
অন্য আলোয় আলোকিত নবীন পরান।
কতো বসন্ত পিছু ফেলে- কতো পদ হেঁটে এসে
অবশেষে- পেল তার কাঙ্খিত নীড়,
খুলে গেলে দ্বার খানা সেই মানসীর।
নানা রঙে স্বপ্ন আঁকা, শত ফুলে মালা গাঁথা,
আলতা রঙে সাজাল রঙের আবীর।
সব পথ এক পথে হল স্থির।
প্রকৃতি আজ যেন লাজুক লতা,
বাতাসও মৃদু বয় কাশবনে দোল খায়
কানে কানে বলে যায় কোন বারতা?
থেমে যায় গতিবেগ,
আকাশে সাদা মেঘ ঠাঁয় দাড়িয়ে,
ঝিঙ্গে বনে দোয়েল নাচে নেজ নাড়িয়ে।
ভোমরাটা মধু নিতে পরি পরি করেও
কেন যেন পরেনা!
সদ্য ফোটা ফুলটা পাপড়িও মেলেনা!
সবারই প্রতীক্ষা সেই শুভক্ষণ,
নবীন দুটি প্রানের মধুর মিলন।
বাঁধবে বাহুডোরে কপোত আর কপোতী
জ্বলবে যুগে যুগে শত রঙ শত রূপে
নবীনের কুঁড়ে ঘরে প্রেম আরতি!