আমার কাছে বিজয় মানে-
চার দশকের জমানো কুয়াশা ভেদ করে উদিত সূর্য,
লক্ষ কোটি  নির্যাতিত মানুষের প্রাণের আকুতি
একটু শান্তির প্রলেপ, নব যাত্রায় প্রিয় স্বদেশ।


আমার কাছে বিজয় মানে-
একটা রাজাকারের ফাঁসির আদেশে উল্লসিত গোটা দেশ,
মিছিল শ্লোগানে মুখরিত রাজপথ
একটা একটা  হায়ানাকে মাটিতে পুঁতে ফেলার  দীপ্ত শপথ।


আমার কাছে বিজয় মানে-
চল্লিশ বছর পরে প্রিয়ভাষিণীর ঠোঁটের কোণে এক চিলতে হাসি,
তার কপালে লাল টিপে নতুন জ্যোতি আর তার
বিচ্ছুরিত প্রভায় আলোকিত পলাশ শিমুলের বন।


আমার কাছে বিজয় মানে-
সাদী মোহাম্মাদের বুকে চাপা দেয়া কঠিন শোক
উপেক্ষা করে উদাসী সুরে গান গাওয়া আর ঐ
মায়াবী সুরের মূর্ছনায় শিবলির উদাম নৃত্য।

আমার কাছে বিজয় মানে-  
লাখো মানুষের গুমোট কান্নার অবসান
বীরাঙ্গনাদের ঘোমটা আর চুলের বাঁধন খুলে ফেলা
আর তাদের এতো দিনের জমানো থুথু
ঐ রাজাকারদের গায়ে নিক্ষেপ করা।