আমার কাছে বিজয় মানে-
জেলের দুয়ারে রাজাকারের পরিবারের করুন চিত্র,
জম্নদাতার কুকর্মে অবাঞ্ছিত প্রশ্নবাণে জর্জরিত সন্তানের
নত মস্তক আর মুখ লুকিয়ে ফুপিয়ে ফু্পিয়ে কান্না।

আমার কাছে বিজয় মানে-
নির্লজ্জ সাকাচৌ’র ব্যঙ্গাত্মক মুখের লাগামহীন দম্ভের সমাপ্তি,
তার সহধর্মিণীর ভেজা ভেজা লাল চোখে
আদালত পাড়ায় পায়চারী করার করুন দৃশ্য।


আমার কাছে বিজয় মানে
ভণ্ড প্রতারক আল্লামা সাইয়েদীর তাফছির মাহফিলের
  আড়ালে আদিম রসে হাবুডবু খাওয়া
সারে সাত ইঞ্চি লইট্যা মাছের গোপন নথি।


আমার কাছে বিজয় মানে-  
বয়সের ভারে নেতিয়ে পরা গোলাম আজমের
অন্যের ঘাড়ে চেপে সিঁরি বেয়ে উঠানামা করে
মৃত্যুর যন্ত্রনা গ্রহন করার তাড়না।


আমার কাছে বিজয় মানে-
ঐ গোলাপী বেগমের আঁচলে ঠাঁই নেয়া
জাতীয়তাবাদ আর মৌলবাদের প্রকাশ্য সহবাসে
জন্ম নেয়া নব্য রাজাকার ও ওদের সমর্থিত গুটি কয়েক
কুলাঙ্গার  বুদ্ধিজীবীর খোলা গালে  একটু খানি চপেটাঘাত ।


আমার কাছে বিজয় মানে-
চার দশকের শুকনা কলমে কালির স্রোত ধারা
একে একে সব ক’টা ইবলিসের ফাঁসির রায়ে  লেখা হবে  
শহিদ জননীর স্বপ্নগাঁথা, ঘুঁচে যাবে শব্দের খরা।