আজ এত খুশী চারদিকে কিসের জন্য?
আমাদের কেয়া মনির মুখে দিব অন্ন !
পাখীদের কাকলি, ফুল হাসে কাননে
বাঁকা চাঁদ হেসে উঠে ঐ দূর গগনে ।
জননীর কোলে কেয়া মধু মুখে হাসছে ,
যেন আঁধারে আলো হয়ে দীপখানি জ্বলছে
এপার ওপার সব বাধা পেরিয়ে পেরিয়ে
ঐ আলোকের শিখা যাবে দিগন্তে ছড়িয়ে
সিমান্তের কাঁটা গুলো ফুল হয়ে ফুটবে
হামাগুড়ি দিয়ে কেয়া ছুটবেই ছুটবেই।
প্রেমের দূত হয়ে কেয়া মা আসছে,
গঙ্গা যমুনা ভালবাসায় দুলছে
আমাদের কেয়া মা শুধুই কি কল্পনা?
তবে চাঁদের বুকের মাঝে কে আঁকলো আলপনা !


(এই লেখাটা এপার আর ওপার  বাংলার এক প্রেমিক যুগলের কল্পিত সন্তান "কেয়া"কে নিয়ে। মনে মিলনের প্রবল ইচ্ছে কিন্তু তাদের বাধা সিমান্তের কাটাতার ।)