কলসি কাঁধে যখন আমি
নদীর ঘাটে আসি
প্রাণ কালাচান উদাস সুরে
বাজায় বাঁশের বাশি।
যাদু মাখা বাঁশির টানে
হৃদয় ছুটে যায়,
কেন সেই অবুঝ বাঁশি
আমারে কাঁদায়?
অজানা এক জ্বালায় আমার
অঙ্গ পুড়ে ছাই,
বুকের মাঝে অবুঝেরে
কেমনে বল পাই?
আমার সাধের বাগান জুড়ে
ফুলের সমাহার,
প্রাণ ভোমরা এলেই হবে
বসন্ত বাহার!