গুটি কয়েক নরপশুর হুংকারে
তোমার কলমের দাগ উল্টে যায়?
যখন মৃতু ক্ষুধা নিয়ে মৃত্যুদূত এগিয়ে আসবে তখন উপায়?
তুমি বিদ্যুতের ঝলকানি দেখেছ
তার তেজস্ক্রিয়া আন্দাজ করার ক্ষমতা আছে কি?
ধিক্ ধিক্ তোমাকে-
ভীতু কাপুরুষ, শিয়ালের ডাকে তুমি কম্পিত!
ক্ষুধার্ত সিংহের থাবার কি ক্ষিপ্রতা এবার তোমায় বোঝাব।
শহীদ জননীর বিদেহী আত্মা  কবর থেকে জেগে উঠছে
তারই প্রভা ঐ জ্বলন্ত মোমবাতির শিখা।
মুক্তিযুদ্ধ যাদুঘরে রক্ষিত শহীদের দেহাবশেষ নড়ে উঠছে
লাখো শহীদের অতৃপ্ত আত্মার চিৎকার
কানে ভেসে আসছে,  প্রজন্ম একাত্তুর জেগেছে!
অতএব, সাধু সাবধান!!