আজ কিসের ঐক্য দেখি?
কার সাথে কে ঐক্য গড়ে জাতিকে দেয় ফাঁকি?
ভণ্ডামি আর নষ্টামিতে দেশটা পচে শেষ,
মুখোশধারী শয়তানগুলো আজ আছে বেশ।
ভাবে আমজনতা বোকা,
তাই কথার মারপ্যাচে ওরা দিচ্ছে শুধু ধোকা।
ওরা প্রতিক্ষণে বদল করে নিজেদের লেবাস
মুজিব কোটের অন্তরালে গামছা বিলাস।
জাতি অবাক হয়,
বাঘটা কেন বিড়াল হল এই অবেলায়।
কি করে ভুলে সেই উত্তাল যৌবন
ভুলে গেল জীবনে কঠিনতম রক্তক্ষরণ!
এই কি সেই বাঘ?
যার গর্জনে সরে গেল বাংলার কালমেঘ!
যার হুংকারে পাকসেনারা কাঁপত থরথর
পিতা হত্যার প্রতিবাদে যাকে ছাড়তে হল ঘর!
আজ তার এমন পরিণতি,
রাজাকার আর খুনীর দল আজকে হল সাথী?
কে দেখেছে ধরণীতে এমন কু-সন্তান
পিতার হত্যাকারীর সাথে মিলায় ঐক্যতান!
আমি ভাবছি বসে বসে
সিডর আর আইলা কেন আঘাত হানে দেশে?
কেন খরা হয়ে নেমে আসে মরণ মঙ্গা?
ক্ষণে ক্ষণে উথলে উঠে যমুনা গঙ্গা!!