আবার কবে তুই মোর দ্বারে আসবি?
হিয়ামকে সরিয়ে কোল ঘেঁষে বসবি।
তুই বিনা এ কাননে নিষ্প্রাণ ফুলকলি
সুরহীন পাখী সব বিষণ্ণ বুলবুলি।
মরমের সুর থামে, দহে যেন অগ্নিচিতা,
তবু পরাজিত হোসনে তুই হে অপরাজিতা।
কোন অভিমানে তুই যেতে চাস বহু দুরে?
কোন অনাদরের ব্যাথা পুষেছিস অন্তরে?
ছেড়ে যেতে চাস মোরে? হায়রে তুলিকর!
কাঁদবে না ও আঁখি, কাঁদবে না অন্তর?
কে পড়াবে টিপ আমায় কে বাঁধিবে রাখী?
মোর বেদনায় কার জলে ভরে আঁখি?
পোষা পাখীর বদ্ধদ্বার না হয় খুলেই দিলাম,
জানতে কি চাইবি না আর কেমন আছে হিয়াম?
কেয়ামনির দিব্বি লাগে যাসনে ফিরে আয়
অশ্রুসজল দাদাভাই তোরই প্রতীক্ষায়!