চার দিকে কিছু হায়ানার নগ্ন উত্পাত
জীবন্ত মানুষকে পুড়ে মারার বীভৎস দৃশ্য
পবিত্র উপাসনালয়ে আগুনের লেলিহান শিখা
কোরআন গীতা বাইবেল হয়ে গেল ছাই।


নিরাপত্তাহীন পথের যাত্রী
শিশু কিশোর যুবা কিংবা  বয়োবৃদ্ধ
বাংলার মুক্ত মানুষেরা আজ
গুটি কয়েক রক্তখেকো পিশাচের  হাতে অবরুদ্ধ।


অবাধ গণতান্ত্রিক অধিকারের নামে
ধ্বংসলীলায়  রাজনৈতিক দুর্বৃত্ত  
বর্বর নেত্রীত্বের রাহুগ্রাসে  লাঞ্ছিত মানবাধিকার,
লাশের পরিসংখ্যানে তৃপ্তির ঢেকুর
যত বেশী লাশ ততো হাতছানি ক্ষমতার  !


ধর্মীয় শিক্ষালয়ে  হিংস্র দানবের নিরাপদ আশ্রয়
ওখানে মানবতা নয়, হিংসার চাষ হয়।
গ্রেনেডের মধ্যে বিনামূল্যে বেহেশতের টিকিটে
শিষ্য জান্নাতে পাড়ি  দেয় আর ওস্তাদ মেতে উঠে
দুনিয়ার রঙ্গমঞ্চে আদিরসের আদিম উম্মাদনায়!


নিরপেক্ষতার মুখোশ পরে বুদ্ধিবেশ্যারা
রাজনৈতিক খদ্দেরকে খুশি করার নির্লজ্জ চেষ্টা
যুক্তিহীন যুক্তির বাক্যাঘাতে প্রতিপক্ষকে ঘায়েল করে
নত মস্তকে নেত্রীর আনুগত্য প্রকাশ।

হায়রে বিবেক!
আর কত দেখব, শুনব আর  সইব?
আজ  বড় ক্লান্ত, নিজেকে বড় অর্থহীন মনে হয়  
আমার স্বাধীনতা বন্দি, পৈত্রিক ধর্মও হয়ে গেল ছিনতাই
আমি কি আস্তিক, নাস্তিক নাকি মানুষ কিছুই জানা নাই।