কৃষ্ণচূড়া ডাকছে আমায়
ডাকছে আমার শ্যামল গাঁ
আমার মায়ের আঁচল তলে
আমায় একটু নিয়ে যা।
কত দিন দেখি নাই যে
আমার মায়ের প্রিয় মুখ
তাই বুঝি উথাল পাথাল
করছে আমার ভীরু বুক!
ঘুমের ঘোরে ডাকে আমায়
আয়রে মানিক কাছে আয়
কত মধুর আদর দিয়ে
মাথার পরে হাত বুলায়!


ডাকছে আমার প্রিয়তমা
সজল চোখে পথ চেয়ে,
উদাস হয়ে তাকিয়ে রয়
অশ্রু ধারা যায় বয়ে।
কত স্বপ্নে বিভোর সে যে
কথার মিছিল বুক জুড়ে
কবে হবে আবার মিলন
অন্তরে আর অন্তরে?


ডাকছে আমার সোনামণি
অনেক প্রশ্ন তার মনে,
"কোথায় আমার বাবা থাকে
কোন সুদূরে, কোন বনে?"
বাবার পরশ পাবার আশায়
অপেক্ষায় সেই কচি প্রাণ
কবে তাকে বুকে নিয়ে
পিতৃস্নেহ করব দান?


সকাল সন্ধ্যা গভীর রাতে
ডাক শুনি আর ডাক শুনি
হয়তো একদিন মিলবো সবে
সেই আশাতে দিন গুনি।