আপন ঘরের খোঁজে হলেম চির পরবাসী
সুখের খোঁজে পথে নেমে দুঃখ নিয়ে আসি।
কত আপন চারিধারে তবু আমি একা
আপন আপন করেও  দিল না আর দেখা।
আপনারে খুঁজে খুঁজে পেলাম বহুজন
মায়া জালে বাঁধা পরে কাঁদে অবুঝ মন ।
দেশান্তরের তেপান্তরে কত ঘরে ঠাঁই
শত মুখচ্ছবির মাঝে আপন মুখটি নাই!
ভালবাসা পেতে চাই দিয়ে ভালবাসা
পেয়েও হারাই কিছু , কিছু দুরাশা!
আশা নিরাশার ভেলা, হাসি কান্নার খেলা
স্বার্থ ছলনার মাঝে মিছে প্রেম দোলা।


নিঝুম রাতে কাঁদি  আর আশায় বক্ষ বাঁধি
জ়ীবন তরী ধরবে পাড়ি ফিরব আপন বাড়ি।


উত্তাল তরঙ্গে তরী খানি হেলে দুলে চলে
আপনারে পেতে চাই আপন বাহুবলে।
সদাই কি আর মাঝ পথে উধাও হবে পথ
কেবল মরিচীকাই বুঝি আমার বিজয় রথ!