এ কি হল দাদা! এ কেমন প্রস্থান?
অবুঝের মতো অতৃপ্ত মনে এই তিরোধান
মেনে নেয়া যায়না!
শুনে যাও দাদা, এই অবুঝেরও ছিল এক বায়না!
একটা প্রণাম দিব তোমায় নিব আশীর্বাদ
আমার মাথায় রাখবে তোমার আদর মাখা হাত।
এমন স্বপ্নে বিভোর হয়ে কত রাত করেছি পার,
এ অধমের স্বপ্ন সাধ আজ ভেঙ্গেচুরে চুরমার!
ভাবিনি তুমিও এ ভাবে, চলে যাবে নীরবে ,
হৃদয়ের সব কথামালা, কথার কথা হয়ে রবে।
আর কিছু বলার নাই, নাই অভিমান
কাঁদুক ক্ষণকাল নিভৃতে এ অতৃপ্ত প্রাণ!
তুমি অগ্রজ দাদা, আমি পশ্চাতে
হয়তো স্বর্গলোকে মিলব মোরা এক সাথে।
জানি এ যাত্রা থামবে না, ফিরবে না আর
শুধু দূর হতে তব পদে জানাই নমস্কার!