ভোরে ঘুম ভাঙ্গার পড়ে শুনলাম চল্লিশ জনের মিছিল
ক্রমশ বাড়তে বাড়তে তা এখন শতক ছুঁই ছুঁই।
একটু পড়ে হয়তো সহস্র ছাড়াবে!
তারপর?


দুই থেকে তিন দিন উদ্ধার তৎপরতা,
ভীতরে লাশের গন্ধ বাহিরে মাছিদের মিছিল।
সৈনিক পুলিশ আর দমকল কর্মীদের ব্যপক মিছিল!
সাংবাদিকদের বীভৎস দৃশ্যে ধারন করার সাংঘাতিক মিছিল!
টেলিভিশনে বুদ্ধি ব্যবসায়ীদের অবিরাম কথার মিছিল
সরকারী তদন্ত কমিটির লম্বা মিছিল
সপ্তাখানিক কান্নার মিছিল!
নাকে কাপড় পেচিয়ে প্রিয় মুখটি খুঁজে পেতে
লাশের  পর লাশ তল্লাশির মিছিল!
অতঃপর উদ্ধার কাজ পরিতাক্ত ঘোষণা।
তারপর?


কিছু ত্রাণের নামে দলীয় লোকদের
পছন্দসই তালিকা।
আগামী ভোটের হিসেব কষে বিতরণ  ব্যবস্থা।
এখানেও দুর্নীতির অভিযোগে মিছিল ।
পুড়ানো চোর নতুন চোরের বিরুদ্ধে  মিছিল।
তারপর?


এই ভাবে হয়তো মাসখানেক সংবাদ শিরোনাম হবে
অতঃপর  সময়ের আবর্তে এই মিছিলও হারিয়ে যাবে।
আর আমরা অপেক্ষা করব আরেকটি মিছিলের!


(আজ সাভারে একটি বহুতল ভবন ধসে পড়ার ঘটনায় হতাহত মানুষের প্রতি গভীর সমবেদনা জানাই)