কত সুন্দর মুখশ্রী!
এতো সুন্দর আলোকিত  হাসি  !
দেখলেই কাছের যাওয়ার পিপাসা বাড়ে
মন চায় অনেক ভালোবাসি!
হৃদয়টা ছুঁয়ে দেখি
অভ্যন্তরাভিমুখে অন্ধকার কালো, অসম্ভব  কুৎসিত!


সুন্দর বাণী শুনে ছুটে যাই
ভাবী পেয়েছি বড় ধর্মানুরাগী।
কথা শুনে হই হতবাক
এ যে ধর্মের লেবাসধারী মানুষ, মনুষ্যত্ব বিহীন!
রন্ধ্রে রন্ধ্রে হিংসা যার,  কি করে সে ধার্মিক?


কবিতার নেশায় ছূটে যাই কবিদের মেলায়
শুনেছি ওখানে বড় হৃদয়ের মানুষেরা
নিখাত প্রেম বিলিয়ে ধন্য হয়।
তাঁদের উদারতায় মানবকুল বিমোহিত!
কবি নাকি  সত্য ও সুন্দরের প্রতীক!
কিন্তু এ কি! দেখি-
নিজেকে প্রকাশের কুৎসিত প্রতিযোগিতায়
গুটি কয়েক অর্বাচীন উলঙ্গ নৃত্যেরত!
এখানেও আমি প্রতারিত!!