মানুষের মৌল পরিচয় কি?
শুধু জীবন আর মৃত্যুর ফাঁদ দেখেছি
রহস্যের বেড়াজালে এই খেলাঘর
কোথায় লুক্কায়িত তার কারিগর?


মাটি পানি বায়ুর অবাধ সঞ্চালন
তার মাঝে খেলা করে প্রাণস্পন্দন,
মাটি আর জলের অগাধ ভালোবাসা
তিন ভাগ পানি তবু মেটে না পিপাসা।


সময়ের হিসাবটাও মনে হয় ভুল
মহাকালের অনুপাতে ক্ষণিকের ফুল!