যে আমায় ঘৃণা করে
তাকে ঘৃণা ফিরিয়ে দেবার সময় যে নাই,
কারণ যে আমায় ভালবাসে
তাঁর জন্য প্রতিটি মুহূর্তে প্রেমের ডালা সাজাই।


যে আমায় অবহেলায় কাঁদায়,
তাকে অভিশাপ কেন দেব?
বরং যিনি কাঁদেন নিরালায়,
আমার মঙ্গল কামনায়
তাঁর জন্যই প্রার্থনা, আঁখি ভরে অশ্রু ধারায়।


নিন্দুকের জন্য নিন্দা?
নাহ! কলম চলুক অবিরাম মানব বন্দনায়।
আঘাতের বিনিময় অনুরূপ কেন হবে?
ক্ষমার বিশালতায় খুঁজি না হয় আপনাকে!