বাধাহীন চঞ্চল অতিশয় ডানপিটে
ধুমকেতু বেগ তবু তৃষা নাহি মিটে।
দুর্গম গিরি পথে নির্ভীক চিত্তে
যেন মুক্ত বিহঙ্গ দোলে উদম নৃত্যে
দুঃখ ছায়া সাথী তাই সে দুঃখ মিয়া
বিষের বাঁশরীতে শীতল করে হিয়া।


যার বিদ্রোহী হুংকারে কেঁপেছিল বিশ্ব
অসীম প্রেম দানে সে-ই রিক্ত, নিঃস্ব!
জাতিভেদ তুচ্ছ করে সাম্যের বন্ধনে
রেখে গেল আপনাকে দ্রোহ-প্রেম জাগরনে।
কখনও সৈনিক কবি, কখনও বুলবুল
মিশে আছে চেতনায় প্রিয় নজরুল!