চলুক তোমার কলম অসীম পথের পানে
শুদ্ধ হোক তব জীবন সুশীল গুনে মানে
শতক থেকে সহস্রতে ফুটুক কাব্যমালা
কাব্য ক্ষুদা মেটায় যেন সকল দহন জ্বালা।


জীবনের কোন বাঁকে হয় যদি ভুল
অনুতাপের অশ্রুতে ফুটুক পদ্মফুল।
হৃদয়ের সুর হোক সাম্যের গানে
ধন্য হোক এ জীবন নিখাদ প্রেম দানে।  


আঁধারে আলো হয়ে জ্বলুক তব বাণী
মননেও কবীর তুমি, জানি বন্ধু জানি।