ডাকছে আমায় মাতাল করা
জ্যৈষ্ঠ মাসের মিষ্টি ঘ্রাণ
আম কাঁঠালের মধুর রসে
শীতল করা তপ্ত প্রাণ।
ডাকছে আমায় কালবৈশাখী
গর্জে ওঠা মেঘের হাক
হাঁটু জলে বোয়াল মাছের
লেজটা দেখে শিশুর ডাক।
ডাকছে আমায় নাম না জানা
হরেক রকম বনফুল
কালোজামের শাখায় শাখায়
পিপীলিকার বিষের হুল।
ডাকছে আমায় পায়রা পারের
কিশোর মাঝির নৌকাতে
আজও আমার মন ছুটে যায়
বন্ধু, আড্ডা, বৌভাতে।
ডাকছে আমায় শেষ বিকেলে
তীর ভাঙ্গা সেই নদীর পার
হিমু নজরুল সুমন বীথি
ডাকছে আবার খুলছি দ্বার!
সকাল সন্ধ্যা মাঝ রাতেও
ডাক শুনি আর ডাক শুনি,
জানি সবই মিছে  তবু
চোখ মুছি আর দিন গুনি।