অন্ধ ছেলের নাম পদ্মলোচন
কাঠের নৌকা হল সোনারতরী
ঘরের কারিগর চির আশ্রয়হীন
পোশাক কর্মীর দেহে ছেড়া বস্ত্র।


ঘাতকের বিশেষণ বীর শহীদ!
পুংশ্চলীও নাম রাখে লজ্জাবতী
স্খলিত নেতার গলে জয়মাল্য
বেশভূষায় নরাধমও হয় আল্লামা।


কুমারীত্বের গর্ব করে গণিকা
চন্দ্রে স্বরূপ দেখে হাসে চামচিকা!!