আকাশ ব্যাপী   আঁধার অম্বর
তড়িৎ ঝলকে শুনি উগ্র ডম্বর।
শঙ্কিত ভীরু মন কাঁপিছে প্রগাঢ়
ঝটিকাপূর্ণ ঐ উত্তাল জলাধার !!


অক্ষি টলমল অমিত রাগে
নিদারুন হতাশা নিশীথে জাগে
যে মুখ পানে চাই সবই নিরানন্দ
অপ্রতিভ মুহূর্তে দুয়ারও বন্ধ !


ধরনী পাগলাদাশু ক্রুদ্ধ পবনে
মলিন চন্দ্রমা কাঁদিছে গগনে
ক্রোধে উতলা শান্ত প্রশান্ত
টুটেছে পলকে বন্ধন অনন্ত!