মেঘ কুমারী দিছে আড়ি
সূর্য্যি মামার মুখটি ভারী
লুকিয়ে আছে মেঘের কোলে
কুর কুর শব্দে হৃদয় দোলে।


বৃষ্টি পড়ে ফোঁটায় ফোঁটায়
খাল বিল আর নদী নালায়,
পাখীর গায়ে গাছের ডালে
শস্য ক্ষেতে  টিনের চালে।


বৃষ্টি মুখর বিকেল বেলা
প্রকৃতিও করছে খেলা,
ফড়িং নাচে সবুজ ঘাসে
কলমি বনে পাতিহাঁসে,
ঝরছে ধারা টুপটাপ
কোলা ব্যাঙ দেয় লাফ।


জানালা দিয়ে কচি হাতে
খুকু খেলে বৃষ্টির সাথে
গোমরা মুখী ভাবিজানে
উদাসী সুর বাজায় প্রাণে।


কদম ডালে ফুটছে ফুল
ঢেউয়ে নাচে নদীর কুল
শাপলা শালুক বিলের মাঝে
মন বসেনা কোন কাজে।