গ্রীষ্ম আর বর্ষার এই সন্ধিক্ষণ
    যেন পল্লীমায়ের লাজুক নয়ন
    কার আগমনে উতলা বাতাস?
    প্রকৃতির জুড়ে দারুণ উচ্ছ্বাস!


    বাড়ির আঙ্গিনাতে ঝিঙে মাচায়
    দোয়েল নেচে নেচে শিস দিয়ে যায়
    চঞ্চল টুনটুনি, শালিকও অস্থির
    নানা রঙে রঙ্গিন ছোট এ নীড়?


    গাঁয়ের বাঁকে বাঁকে শত বনফুল
    গ্রাম্য বালিকার এলোমেলো চুল
    দিগন্তে অনন্ত সবুজের মেলা
    বাউলের একতারা করছে খেলা।


    বিজলী ঝলকে নীরদ দল
    গগনতলে করে কোলাহল
    মসজিদ মিনারে আজানের সুর
    কবির উদয়ক্ষণ এমনই মধুর!