আজ বর্ষার   সুরেলা টুপটাপ শব্দ
বিন্দু বিন্দু মুক্তা নাচে সবুজ পাতায়
এলোমেলো ভাবনায় দ্বার খানা বন্ধ
কারে যেন খুঁজে ফিরি সৌম্য শূন্যতায়।
উঠানে হাঁটুজলে খেলছে পাতিহাঁস
অঙ্কুরিত শত ফুল  কদম শাখায়
কুয়াশা আচ্ছাদিত মেঘলা আকাশ  
গাঁয়ের কাজলা বধু বাতায়নে চায়!


বিজলী চমকে ঠোঁটে খুশির ঝলক
বন্ধু বিহানে উদাস মনে বাজে বীণ  
দূর সবুজের পানে দৃষ্টি অপলক
এ যেন হৃদয় ছোঁয়া কাব্যগাঁথা দিন।
চঞ্চলা কবিতা তাই আজ ছন্দময়
তুমি আসবে বলেই বৃষ্টি কথা কয়।