সারাবেলা আমি শুধু একটি কথাই ভাবি
বাবা তুমি কেমন ছিলে, কেমন তোমার ছবি?
তোমার কেমন ছিল মন?
অতিমাত্রায় ক্ষ্যাপা, নাকি শান্ত সুনিপুন?
আজ শ্বেতকেশী বৃদ্ধ দেখে চোখ করে টলমল,
তোমার মেহেদি মাখা কেশ দাঁড়ি কি করিত ঝলমল?
মিনা আর আরাফাতের জনসমুদ্র মাঝে
উদাস চোখে তাকিয়েছি একটি মুখের খোঁজে!
কত মুখচ্ছবি আমার হৃদয় পটে আঁকি
সন্ধ্যাতারার মাঝে আমি তোমার বদন দেখি!
গুনগুনিয়ে মা কাঁদেন আজও নিঝুম রাতে
ঝাপসা চোখে কারে খোঁজেন সন্ধ্যা আর প্রভাতে?
আমার ছোট্ট মা-মনিটার তোমার জন্য মায়া
কোন সুদূরে খুঁজবে বলো দাদুর শীতল ছায়া!
কোলে বসে বলে যদি দাদু'র ছবি আঁকো
কষ্টে আমি মরেই যাব সেই খবর কি রাখো?
বাবা, স্বপ্ন হয়ে একটিবার স্বর্গ হতে আস
দেখব তোমায়, জানব আমায় কত ভালবাস!!!


(আসরে সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি, কারণ এই লেখাটা দিয়েই এই আসরে আমার যাত্রা শুরু হয়েছিল।  বাবা দিবস উপলক্ষ্যে অনেক চেষ্টা করেছি বাবাকে নিয়ে আরও ভাল কিছু লিখতে কিন্তু পারি নাই। যত বার লিখতে গেছি ততো বারই থেমে যেতে বাধ্য হয়েছি। তাই আগের লেখাটাই আরেকবার পোস্ট করলাম আবেগের কাছে হার মেনে। এটা শুধুই বাবা দিবসের জন্য............ )