শুধু আকাশ ছোঁয়া বিলাসী অভিলাষ
আলেয়ার পিছু হেঁটে মেকি পরিতোষ
বিবেকও অনাপেক্ষিক অর্থের দাস
অহমিকা অবয়বে অসার খোলস।
রূপ মোহ লালসায় দম্ভ-আস্ফলন
ক্ষনিক বিভা ছলে হারায় অন্ধকারে
বিকৃত পাণ্ডুলিপি অশুদ্ধ সংকলন
সাময়িক যৌবন অবাধ্য অহংকারে!


গ্রহ নক্ষত্র নিজ গণ্ডিতে অন্তরীণ
স্বীয় কক্ষ পথে অবিরাম আবর্তন
মহানিয়মের গণিতক রাত-দিন
নৈরাকার বিশ্বপতির সূক্ষ্ম বন্ধন।
সম্যক্ বিশ্ব ঐ বিধাতার আজ্ঞাবহ
বৈকৃত মানব জাত করছে বিদ্রোহ!