হৃদয় মন্দিরে তোমার ছবি আঁকিনি
পাথর খোঁদাই করে গড়িনি প্রতিমা
লাবণ্য দেখা ছলে চাঁদ মুখে চাইনি
সাগরেও খুঁজিনি ও চোখের নীলিমা।
গোলাপের পাপড়িতে পাইনি সৌরভ
নগ্ন উষ্ণতায় গলেনি এ তনুমন  
ক্ষণিক লীলার মোহে কোথায় গৌরব?
নিঃশ্বাসে মিশে শুধু জ্বালাও অনুক্ষণ।        


জানি একদিন হৃদস্পন্দন থেমে যাবে
থেমে যাবে গতি এই নিখিল সৃষ্টির,
তোমার স্মৃতি তবু কভু কি হারাবে?  
তুমিই প্রণয়িনী এ গভীর দৃষ্টির ।
আত্মার অন্তঃস্থলে রেখেছি  সংগোপনে
কাঁদাতে পার যেন যতনে প্রতিক্ষণে!