পায়রা ও বিশখালী দুই প্রবাহিণী
ঘিরে আছে শ্যামলিমা ছোট উপদ্বীপ
বিমোহে সে যেন মায়া বন বিহারীনি
সাগর কন্যার বুকে জ্বালিয়ে প্রদীপ-
অকাতরে আলো দেয় রাতের আঁধারে
জলে রুপালী ইলিশ, মাঠ ভরা ধান,
পাখিদের কোলাহল নিকুঞ্জে আহারে!
রাখালিয়া সুরে সুরে জুড়ায় পরাণ!


মাঝে মাঝে অযাচিত আইলা সিডর
তছনছ করে দেয় সুখের আবাস
ভেঙ্গে চুরে উড়ে যায় প্রণয়ী'র ঘর
স্বপ্ন ভাঙ্গে পলকেই বিলীন উচ্ছ্বাস!
তবুও এ প্রবাসীর হৃদয়ে বন্দনা
এ বুকের মাঝখানে প্রিয় বরগুনা!


সনেট;
ছন্দ প্রকরণঃ কখকখগঘগঘ ঙচঙচছছ
মাত্রা বিন্যাসঃ ৮+৬=১৪