ঐ জীর্ণ কুঠিরে এল যে নবজাতক
সোনার চামচে মধু জোটেনি ও ঠোঁটে
মিটিমিটি করে জ্বলে আঁখির পলক
তবু মাতৃকোলে যেন চাঁদ হয়ে ফোটে।  
কারে যেন খোঁজে তার কৌতূহলী চোখ
জন্মদাতার ছবি সে অনুভবে আঁকে
যার যোগসূত্রে দেখে এই বিশ্বলোক
খেলাঘরে খেলনায় পায় আপনাকে।


কালের পরিক্রমায় জীবনের গতি-
নিয়তির এ নিয়মে  সেও আজ পিতা
বিড়ম্বিত ভাগ্য সদা খেলে ভানুমতি
পারেনা দিতে পিতৃত্ব  শুধুই জনিতা।
আজন্মই  দোলাচলে প্রহত পাষাণ
অতৃপ্তির তেজে পোড়ে বিফল পরাণ!