অঢেল অশ্রু অভাগা অন্ধের অক্ষিতে
অসময়ে অযাচিত অগম অকর্মে
অবেলায় অভিযান অসম অক্ষতে
অবলীলায় অবশী অবাধ্য অধর্মে
অবরোধে অবতীর্ণ অবর-অগ্রজ
অবিরল অবনত অপথে অবনী
অগ্রাহ্য অনুবেদন অদিনে অনুজ
অকলুষের অভাবে অকৃত্যে অগনি।


অতঃপর অতর্কিতে অতলে অতসী
অচ্যুত অট্টলিকাও অচির অহমে,
অশাসনে অনীকের অসহায় অসি
অনুযোগ অনুক্ষণে অবীর অধমে।
অভিসারে অরতিতে অতি অভিমান !
অপাত্রে-ই অবিরাম অর্ঘ্য অনুদান!!