যদি শেষ বিকেল আমায় ভেবে কাঁদে কভু মন  
ঐ গোধূলির শেষ আলোয় কর দৃষ্টি নিবেদন
রক্তিম নীরদের ভেলায় ভাসে কার মুখখানি?  
সে তো বাঁধন হারা পাগলের নিরব পাগলামি।


সন্ধ্যা দীপ জ্বালার ক্ষণে ফের চমক কার ডাকে?
ঘরে ফেরা পাখীদের কোলাহল দুরে  কোন বাগে  
শুনবে তুমি হাজার পাখীর কিচির মিচির ধ্বনি
সে তো বাঁধন হারা পাগলের নিরব পাগলামি।


যদি  রোমাঞ্চকর স্বপনে ঘুম ভেঙ্গে যায় রাতে
আমার উষ্ণ পরশ খুঁজে নাও  শূন্য বিছনাতে
দেখো আঁধারেও নয়ন কোণে গড়ায় অণু পানি
সে তো বাঁধন হারা পাগলের নিরব পাগলামি।


যখন উষ্ণতার পরশ পেতে বাড়ে ব্যকুলতা
তখন ভোরের আলোয় স্নান কর পাবে সজীবতা
দেখবে ঊষার ফুলে ভোমর করছে কানাকানি
সে তো বাঁধন হারা পাগলের নিরব পাগলামি।


মেঘ গুরু গর্জনে যদি বুক করে তোলপাড়  
বাঁধভাঙ্গা বাদল তখন ভরবেই জলাধার
যখন বৃষ্টি কণা আঁখি কোণায় গড়বে মিতালি
বুঝবে তখন এ পাগলের কেমন পাগলামি!