অদৃষ্টের জাঁতাকলে অবিরাম চূর্ণ
কর্কশ মরুতাপে এ পরাণ গলিত
ব্যর্থতার অনুপাত অন্তর অপূর্ণ
পদে পদে লাঞ্ছনায় জীবন দলিত,
বন্ধুর প্রবঞ্চনায় ভিতরে হতাশা
প্রেয়সীর ছলনায় গভীর বেদনা
ব্যঙ্গতার চোখে দেখে স্বজনে তামাশা
এ হৃদয় করে তবু তার আরাধনা?


তুমিও নিরবে খেলো, হে রাজাধিরাজ!
মানুষ করেছ মোরে নাকি ক্রীতদাস?
ঝকঝকে চকচকে আবরনে সাজ
কদাকারে পূর্ণ দেখি খুলে অন্তর্বাস!
আলোর আড়ালে মিছে আলেয়ার ভ্রান্তি
সঙ্গীহীন আঁধারেই শুনশান শান্তি!