আবার মানচিত্রে শকুন পড়েছে
অদূরে লেজুড় নাড়ে ধূর্ত শেয়াল
রাজাকারের পালে হাল পেয়েছে
উধাও হয়ছে শরমের দেয়াল।


বলিরপাঠা দেশজনতা হায়রে চক্ষুহীন
নিজ উপস্থ'র চাবি কামার্থীর হাতে
কসবী' নাকি বদল করবে দিন
পাক প্রেতাত্মা উল্লাসে আছে মেতে।


প্রবঞ্চিত দোষে শুধু নিজের ভাগ্যকে
দেখেনা পশ্চাতে কোথায় হয়েছে ভুল
লাঞ্ছিত-নিপীড়িত  তাকায় ঊর্ধ্বলোকে
বৃথাই ভাগ্যদেবী হয়েছে চক্ষুশূল।