আমাকে তুমি দিয়েছ আকার
তার মাঝেই থাকো  নিরাকার
বিরাজ কর তব সৃষ্টির মাঝে বিচিত্র কত রঙ্গে
পবনে গগনে কাদামাটি আর তটিনীর তরঙ্গে।


যেখানে দিয়েছ আলোর জীবন
সেখানে রেখেছ আঁধারে মরন
কি বিশাল তব কর্মযজ্ঞ কত যে  বিস্ময়কর
সূক্ষ্ম সুতায় দৃশ্যমান ক্রিয়ায় অদৃশ্য কারিগর!


সলিলে প্রাণ মৃত্তিকায় কায়া
বায়ুতে গতি তবু আবচ্ছায়া
আলো আঁধার একাকার, পানিতে হুতাশন
যে অনলে ভস্ম সেখানে জীবনের আরোহণ


আজব খেয়ালে গড়া খেলাঘর
মায়াজালে রচিত রোমাঞ্চকর
অনুতে  অনুবীজ আবার অসীমেও বিশালতা
যেখানে তোমায় যে রূপে চায় সেখানেই তুমি তা!