বন্ধুত্বের পিপাসায়  কাতর অমেয়
খুঁজি যারে যুগে যুগে পথ ও প্রান্তরে
অকৃত্রিম বন্ধু পেতে এ প্রাণ অজেয়
সীমাহীন উত্তেজনা  তৃষিত অন্তরে।
বন্ধুর চরণে দেব ফুলেল শৃঙ্খল
প্রেম দিয়ে ভেঙ্গে দেব মনের  জড়তা
ভালোবাসার উষ্ণতা হয় কি নিষ্ফল?
বন্ধুতায় ঘোচে জানি মনের দীনতা।


শত পদ দূরে থেকে এক পা বাড়ালে
বন্ধুই তো সাড়া দেয় খুব তাড়াতাড়ি
পাগলের মত এসে পাশেই দাঁড়ালে
এ শুধু বিরক্তিকর? অতি বাড়াবাড়ি?
তোমার ব্যথায় যার অশ্রু করে খেলা
তারে দাও অনাদর, এতো অবহেলা ?