আমি দুঃখ দিতে আসিনি
দুঃখ হয়ে এসেছি
ভিতরে এখনও মোর
আগুনের ফুলকি
তবু আমি জ্বালাতে আসিনি
জ্বলতে জ্বলতেই এসেছি
তোমাদের দ্বারে।


প্রদীপ তো নিজে জ্বলে
আঁধারে আলো হয়ে।
সূর্যের কিরণে পৃথিবী প্রাণময়
রাত হাসে চাদের জোছনায়।
কি তাপ বুকে নিয়ে
ঘুমায় আগ্নেয়গিরি
আপনাকে দহন করে
পৃথিবীর উষ্ণতা রাখে ধরে।


আমিও জেগে আছি তাপ নিয়ে
আলো নিয়ে
নিঃস্ব হতে হৃদয়ের প্রেম টুকু
ঢেলে দিয়ে।
মনের আলোটুকু বিলিয়ে
চলে যাবো বহুদূরে
গহীন অন্ধকারে।

কাঁদাতে আসিনি আমি-
কাঁদতে এসেছি
অনাদরের কান্না
অতৃপ্তির কান্না
অনুরোধের কান্না
অনুতাপের কান্না
অক্ষমতার কান্না
পাওয়া না পাওয়ার আরও কত কান্না!
শুধু কান্নার মেলা বুক জুড়ে!


আমার নিরব কান্না যদি
হাসি আনে শত মুখে
আমার দীর্ঘশ্বাসে যদি
আশা জাগে কারো বুকে
ক্ষতি কি?
কান্নারা জেগে থাক
ভিতরে অন্তরে!!


হয়তো ফলহীন ফুলহীন
শুকনো কাঠের মতো
অনাদরে পরে রবো
নয়তো চলে যাবো উনুনে
শেষ সম্বলটুকু দান করে
ভস্ম হবো চির তরে!!