টুপটাপ ঝরে শুধু শ্রাবনের ধারা
সে কি কাঁদছে নিরবে প্রিয় বাংলাদেশ!
হৃদয়ে রক্তক্ষরণ ফুরায় না রেশ,
এ আঁধার কভু আর হতে পারে সারা?
গুমোট কান্নার রোল ভেসে আসে কানে
তোলপাড় করে বুক বিরহ ব্যাথায়
বাঙ্গালী জাতির পিতা মাটির শয্যায়
শোকের বর্ষণ তাই বাঁধ নাহি মানে!


এ কি নির্মমতা!ওরে, পাষণ্ডের জাত
রাসেলের রক্ত খেয়ে করছে উল্লাস!
এ যেন কারবালার কালো ইতিহাস,
অভাগা মায়ের সাথে মরে গর্ভজাত!
কে আছে বাঙ্গালী আজ কাঁদেনা গোপনে
ধিক্কার জানাই তাকে ঘৃণার আগুনে!!