বন্ধু আমার বহতা নদী
              নিঃস্বার্থ জলধারা
সুনীল আকাশে আষাঢ়ে মেঘ
              ভীষণ ছন্নছাড়া
বন্ধু আমার শ্রাবণে বর্ষণ
              দ্বিধাহীন প্রেমদান
আশা ভরসায় ভাঙ্গা হৃদয়ের
              গোপন অভিমান।
বন্ধু আমার শরতের বিকেল
              শ্বেতকায় কাশবন
হৈমন্তী ভোরে ঘাসের শিশির
              প্রফুল্ল  তনুমন!
বন্ধু আমার শীতের কাঁপনে
              আগুনের মৃদুতাপ
ঘন কুয়াশায় উদিত সূর্য
              আলোর রক্তিম ছাপ
বন্ধু আমার ফাগুণের আগুন
              শিমুল পলাশে লাল
বসন্তে নানা রঙের উৎসব
              নৌকায় মাঝির পাল।
বন্ধু প্রানের সুবেশ সারথি
              অনন্ত অনুগামী
উথাল পাথাল বৈশাখী ঝড়
              অবোধ পাগলামি!