অন্তরেতে বাস করে যে তারে খুঁজি ভুবনে
নিঃশ্বাসে যে মিশে আছে পাই কি তারে পবনে?
আমি অধম লক্ষ্মীছাড়া বেজায় কানা সংসারে
শূন্য পাত্রে আগুন জ্বেলে পোড়াই নিজের আত্মারে।।


আমায় ছেড়ে যায় না দুরে,কাছে টানে গোপনে
চিত্তে আমার প্রেম ঢেলে দেয় শুদ্ধ করে যতনে!


যে আমারে হাসায় কাঁদায় পাইনা আমি তার দেখা
ঊর্ধ্ব অধঃ যে দিকে চাই দেখি তো হায় সব ফাঁকা
কত নিশি একলা জেগে  বসে থাকি ফুলবনে
দাও দেখা হে পরাণ প্রিয় এই অভাগার স্বপনে!