কষ্ট নিয়ে বেঁচে আছি,
    কষ্ট ছাড়া কি হবে?
       কষ্ট আমার আঁধার সাথী,
           কষ্ট থাকুক নিরবে!


কষ্ট আমার ঈদের খুশী
    আমার মায়ের মলিন মুখ
        কষ্ট প্রিয়ার চাপা কষ্ট
            অপেক্ষাতে ভাঙ্গা বুক।


কষ্ট আমার অবুঝ শিশু
    ওর অযুত বায়না দলিত
        কষ্ট সদা আমার পিছু
            কষ্ট আমার বাধিত!