সদ্য ফোঁটা ফুলে ফুলে ভোমরা গুঞ্জরে
অনাদরে ঝরে যায় শুকনো পাপড়ি
যৌবনে মৌ'বনে কত প্রেম খেলা করে
রূপে নেশা প্রমত্তের আহা ছড়াছড়ি।
কোকিলের কুহুতান জীবনে বসন্তে
ভরা নদে বাঁকে বাঁকে ঢেউ ওঠে অঙ্গে
প্রেম হাসে বুক জুড়ে ফুল হাসে বৃন্তে
নানা সাজে সেজে মন রাঙ্গে কত রঙ্গে।


ফুরায় যৌবন যবে শুকায় লাবণ্য
ধুধু মরুময় হায় সুজন হারায়ে
মধুকর শূন্য হয় জীবন অরণ্য
শেষ বেলা সঙ্গিহীন আঁধারে দাঁড়ায়ে।
উতলা যৌবন তাই নেশায় মাতাল
পড়ন্ত বেলায় হায় কি যে হালচাল!