বিদ্যায় বিদ্বান আর জ্ঞানে মহাজ্ঞান
অপার গৌরবে  বিশ্ব শিরোমণি তুমি
মহাবিশ্বের বিস্ময়! কর অভিযান
মহাশূন্যে, জয় কর বায়ু পানি ভূমি,
কোষ অনু পরমানু,আলো অন্ধকার
গ্রহ থেকে গ্রহান্তরে কি আছে অদৃশ্য?
কি আছে গোপন আর এই মৃতিকার?
ব্যবচ্ছেদ করে দেখো সৃষ্টির রহস্য।


আসলে হয়নি জানা এক বালুসম
বিদ্যায় অর্ণব সে তো এক বিন্দু জল
অসীম জগতে তুমি অতি ক্ষুদ্রতম
তাই নিয়ে বাহাদুরি কত শত ছল!
দেখতে কি পাও কভু পুরো আপনাকে
নিজের পশ্চাৎ টুকু অচেনাই থাকে।