যে দিন তোকে প্রথম অনুভব করি
আমার অস্তিত্ব জুড়ে খুশির তুফান
দশ মাস দশ দিন গর্ভকোষে ধরি
অবশেষে পৃথিবীটা তোকে করি দান।
নিজে মাটিতে শুইয়ে  তোকে রেখে বুকে
শীত তাপ ঝড় বর্ষা সব কিছু সয়ে
অনাহারে আমি তবু খাদ্য দিয়ে তোকে
কত স্বপন দেখেছি বক্ষ মাঝে লয়ে!


আজ তুই খুব বড় দেশ জুড়ে নাম
কত নতুন আত্মীয় আছে দাস দাসী
সাজিয়েছ ঘরখানী নয়নাভিরাম
দূর থেকে চেয়ে দেখি আমি বনবাসী ।
সব কিছু পেলি মোর রক্ত ঘাম শ্রমে
অথচ আমার হল ঠাই বৃদ্ধাশ্রমে !!