বিকেলের অবসরে যদি পরে মনে
চলে এসো আমাদের ছোট এক গ্রামে
দীঘল সবুজে ঘেরা  সুনিবিড় বনে
বনফুল হাসে যেথা কত শত নামে।
অবারিত ধান ক্ষেত রঞ্জন সোনালী
পাখিদের কোলাহল চকিত সন্ধ্যায়
কাজলা বধুর হাতে আতশী দীপালী
জোনাকিরা  জ্বলে নেভে বাগ বাগিচায়!


মায়াবী গানের সুরে প্রতি মাঝরাতে
বাঁশের বাঁশরী বাজে দূরে খোলা মাঠে
উঠানে কিশোরী দল  হাসিরসে মাতে
গফুর চাচায় রত আদি পুঁথি পাঠে!
আমার মায়ের হাতে খাবে গুড় মুড়ি
পান হাতে আসবেই মোর দাদি বুড়ী।