শুনেছি তোমরা না কি বিশাল উদার
ধর্ম বর্ণ গোত্র মিলে নিরপেক্ষ জাতি
মানবতার রক্ষক, আছে অঙ্গীকার
প্রতিবেশী উঁচুনিচু সব এক জ্ঞাতি!
শুনেছি তোমরা নাকি অতি বলবান
আধুনিক সমরাস্ত্রে সজ্জিত বাহিনী
শত্রুরা সদা কম্পিত, জপে ভগবান
কত অলিক অসার আষাঢ়ে কাহিনী!


ভীরু কাপুরুষের ঐ বীরের খেতাব
বুলেটে ঝাঁজরা করে শিশুদের বুক
বোঝে না যে  সীমান্তে কার কি প্রভাব
তাকে মেরে কত গর্ব হায়রে মিথ্যুক!
অনন্তকাল ফেলানি ঝুলে কাঁটাতারে  
কিছু ঘৃণা ছুড়ে দেবে তোমাদের দ্বারে!