দেখছি বিত্ত-বৈভব কত যে ঐশ্বর্য
ক্ষমতার মোহ তার মিথ্যে অহমিকা
রূপের বিলাস সে তো অর্থের প্রাচুর্য
নগ্নতার নেশা নাকি মিছে মরীচিকা?
অবাস্তব আড়ম্বরে   মজ্জাহীন মেধা
অলীক স্বপ্নে  বিভোর দেখে প্রতিভাস
গগনচুম্বী  প্রাসাদ দেহসারে বাঁধা
নৈতিক অধঃপতন তবুও উল্লাস!!


নিভৃতে অভিনিবেশ এক অনুপল
দেখি সব মিছে মায়া আর আত্মবাদ
এত রঙ্গে সাজসজ্জা আহা সব ছল
তবে কেন এত মোহ! সবাই উম্মাদ?
বিশ্বমাকে গিলে খেতে কত যে আঁতাত
অথচ কর্তৃত্বে শুধু সাড়ে তিন হাত!!