তুমি চলে যাওয়া মানে-
ফাগুনের বিদায়, মলিন জোছনা রাত
ভরা বসন্তেও ফুলহীন কানন
শঙ্কিত আঁখিতে জলের উৎপাত!


তুমি কাছে নাই বলে-
হৃদয়ে আর সুর বাজেনা, আনন্দও ছন্দহীন
কবিতা আমার মান করেছে
তাই কাগজের ভাঁজে ঢাকা পরেছে সকল অন্তমিল।


তুমি পাশে নাই তাই-
রাতের প্রহরগুলো আমাকে নিয়ে কানামাছি খেলে
এপাশ ওপাশে  কষ্টের দাপাদাপি
ক্ষণে ক্ষণে তারাগুনি, অপলক চেয়ে থাকি বাতায়ন খুলে।