সেদিন বিকেল বেলা গেলাম তোমার বাড়ী
পথে পথে বাঁধার পাহাড়, ছিল কানাকানি?
হাতে ছিল ফুল  তাতে কাঁটার বাড়াবাড়ি
তবু তোমার সাথে আমার হবেই জানাজানি!
অনেক কষ্টে সন্ধ্যা নাগাদ পৌঁছে তোমার দ্বারে
খুশীর তোরে হাসির তুফান এলো ঠোঁটের কোণে
বিশাল একখান প্রাসাদ দেখি আলো অন্ধকারে
আহা কত সাজে সাজানো, সব আমার আগমনে!


সদর দরজা ফাঁক করে উকি ঝুকি মারি
পরিচয়টা সেরে নেব কাউরে যদি দেখি
কেউতো নাই যা আছে তা নানা রঙের গাড়ী
হায় ভগবান! এ কার সাথে হল চোখাচোখি
গেটের কোণে চারটি চোখ যেন বহ্নিমান
বুকের ভেতর দুরুদুরু করছে অবিরাম
ঘেউ ঘেউ করে তেরে আসে কেড়ে নিতে জান
ভিক্ষে চাই না, কুকুর থামাও, বাঁচাও আমার দম!
                                হে রাম! হে রাম!!