ওগো তোমার দিগন্তে গোধূলি আমার
শেষ চুম্বন এঁকেছে পড়ন্ত বিকেলে  
বুঝি সময় হয়েছে বিদায় নেবার
অলস সূর্যের দেহ পরে আছে হেলে।
গগনে গগনে ওড়ে মেঘ সাদাকালো
সন্ধায় পাখিদেরও  ঘরে ফেরা দেখি
বহুদূরে তারাদের মিটিমিটি আলো
আলো আর আঁধারের সেকি মাখামাখি!


খানিক পরেই হবে ক্ষীণালোক বাস
অচেনাকে সাথী করে অজানাকে জানা
তবু কেন এবেলায় খিন্ন দীর্ঘশ্বাস
কে আমায় পিছু ডাকে কেন করে মানা?
এ জগত ও সংসার সব মায়াজাল
ছিন্ন করে দেহ তরী ওড়াবেই পাল!